সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

খুবিতে "স্টার্টআপ কম্পাস" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৬, ২০২৩
খুবিতে "স্টার্টআপ কম্পাস" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

মিরাজুল ইসলাম, খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে "উদ্ভাবন ও উদ্দোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরন (iDea) প্রকল্প" "স্টার্টআপ কম্পাস-বিশ্ববিদ্যালয় অ্যাক্টিভেশন প্রোগ্রাম-২০২৩"  খুলনা বিশ্ববিদ্যালয়  ইনোভেশন ক্লাবের (কেইউআইসি) পার্টনারশীপে  অনুষ্ঠিত হয় ।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক লিয়াকত আলী অডিটোরিয়ামে সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন (iDea) প্রজেক্টের পরিচালক ডঃ মোঃ মিজানুর রহমান তিনি বলেন, আগামীতে একটি উন্নত দেশে রুপান্তরের লক্ষ্যে দেশীয় উদ্ভাবক ও উদ্দোক্তাদের জন্য একটি সুগঠিত স্টার্টআপ ইকোসিস্টেম গঠন করতে এবং দক্ষ জনবল গঠনে তরুনদের এগিয়ে আশার আহ্বান জানান। স্টার্টআপ হওয়ার জন্য সাবজেক্ট কোনো বিষয় না, তোমরা যে সাবজেক্ট থেকেই স্টার্টআপ হতে পারবা।  রাষ্ট্রের ব্যয় কমিয়ে দক্ষতা বৃদ্ধির মাধ্যমে আমাদের  দেশকে এগিয়ে  নিয়ে যেতে হবে।ইতোমধ্যে, আমরা দেড় শতাধিক স্টার্টআপ ফান্ডিং সম্পন্ন করেছি এবং আগামী ২০২৬ সাল নাগাদ ৫০০ স্টার্টআপ ফান্ডিং করবো।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মোহাম্মদ শরীফ হাসান লিমন তিনি বলেন, "চাকরি সেক্টর কে সামনে উন্নতি করতে চাইলে যত উপরে উঠতে চাইব তত রাষ্ট্রের কল্যানের দিক বিবেচনা করতে হবে। তার জন্য সরকারের ব্যয় কমাতে হবে।বর্তমানে আমাদের শিক্ষার্থীরা বিসিএসের পিছনে ছোটে নতুন কোনো উদ্ভাবনী কাজের পরিবর্তে। সবাই চাকরি করবে নাকি ব্যবসা করবে এসব নিয়ে দ্বিধাদ্বন্ধে থাকে।

বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন খুবির আইসিটি সেলের পরিচালক প্রফেসর ডঃ কাজী মাসুদুল ইসলাম এবং সয়েল ওয়াটার এন্ড এনভায়রনমেন্টাল ডিসিপ্লিনের প্রধান প্রফেসর মোহাম্মদ সানাউল ইসলাম।

উদ্ভাবনী সেশন শেষে মেন্টরিং সেশনে (iDea) প্রজেক্টের ন্যাশনাল কনসালটেন্ট এ কে আহসানুল আজাদ তার বক্তৃতায় স্টার্টআপদের জন্য দশ লক্ষ্য টাকা ফান্ডিং পাওয়ার শর্তাবলী ও প্রক্রিয়া সম্পর্কিত বিষয়গুলো উপস্থাপন করেন।

এছাড়াও, অনুষ্ঠানে বেশ কয়েকজন উদ্যোক্তা তাদের বক্তব্য রাখেন। তাদের বক্তব্যে স্টার্টআপদের জন্য  বিজনেস আইডিয়া জেনারেট করা, ব্যবসার মৌলিক বিষয় ও ট্যাক্স সম্পর্কিত বিষয় তুলে ধরেন। তারা তাদের বাস্তব অভিজ্ঞতার প্রেক্ষিতে বিষয়গুলো উপস্থাপন করেন।

উল্লেখ্য, খুলনা বিশ্ববিদ্যালয় ইনোভেশন ক্লাব ২০২০ সালে প্রতিষ্ঠার পর থেকে চারটি উইং সাইন্স, টেকনোলজি, ফিলোসফি এবং অন্ট্রাপেনিওরশীপ নিয়ে কাজ করছে। ক্লাবটি বেশকিছু ফ্ল্যাগশিপ  ইভেন্ট নামিয়েছে যার মধ্যে উল্লেখযোগ্য INVENTUM, INVENTAM 2.0, Rain your brain তাছাড়াও ভবিষ্যতে (কেইউআইসি) আইডিয়া কম্পিটিশন, ইনোভেশন এক্সপো, অন্ট্রাপ্রেনিওরশিপ ফেয়ার ইত্যাদি নিয়ে কাজ করবে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল